1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নীল নদের ওপর বিশাল বাঁধ ইথিওপিয়ার

  • আপডেট টাইম : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ২২৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: নীল নদের ওপর বিশাল বাঁধ তৈরি করেছে ইথিওপিয়া। আর সেই গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) নিয়েই আপত্তি সুদান ও মিসরের। কিন্তু ইথিওপিয়ার দাবি, তাদের অর্থনৈতিক উন্নতি ও বিদ্যুৎ উৎপাদনের জন্য এই বাঁধ খুব জরুরি।

কিন্তু মিসর মনে করে, এর ফলে নীল নদের পানি কমে যাবে। সুদানও মনে করছে, তাদের দেশে জলপ্রবাহ কমে যাবে। তারা ড্যামের নিরাপত্তা নিয়েও চিন্তিত। দুই দেশই মনে করে, ইথিওপিয়া আন্তর্জাতিক আইন মানেনি।

ডিআর কঙ্গোতে তিন দেশের প্রতিনিধিরা বাঁধ নিয়ে আলোচনায় বসেছিলেন। মঙ্গলবার আলোচনা শেষ হয়েছে। কিন্তু বিরোধ মেটেনি। মিশরের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সুদান আন্তর্জাতিক মধ্যস্থতার প্রস্তাব করেছিল। কিন্তু ইথিওপিয়া তা মানেনি। আমেরিকা, ইইউ, জাতিসংঘ কারো মধ্যস্থতাই তারা মানতে রাজি নয়।

মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে, এর থেকেই বোঝা যাচ্ছে, ইথিওপিয়ার বিরোধ মেটানোর কোনো ইচ্ছেই নেই।

সুদানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইথিওপিয়া একতরফা বাঁধ বানিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। তারা আলোচনায় অনড় মনোভাব নিয়েছে। ফলে এই এলাকার মানুষ বিপদে পড়েছেন।

ইথিওপিয়ার কর্মকর্তারা কোনো মন্তব্য করেননি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..